English Version

অধ্যক্ষের জীবন বৃত্তান্তঃ


Principal

 

মেজর মোঃ কামরুল হাসান, পিএসসি বাংলাদেশ সেনাবাহিনীর সিগন্যাল কোরের একজন কর্মকর্তা ছিলেন, যিনি ১৯৭৬ সালে ০৯ ই নভেম্বর পাবনা জেলার অন্তগত সাঁথিয়া উপজেলার, আতাইকুলা থানার এক মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন । তার পিতার নাম আবু হানিফ (মৃত), মাতা হাজেরা খাতুন। ৮ ভাই বোনের মধ্যে তিনি ৩য় । নিজ গ্রামে প্রাথমিক ও নাটোরের রাজাপুর উচ্চ বিদ্যালয় হতে নিন্ম-মাধ্যমিক সম্পন্ন করে তিনি ঈশ্বরদি সাড়া মারোয়ারী উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯২ সালে এস.এস.সি এবং ১৯৯৪ সালে ঢাকা নটরডেম কলেজ থেকে এইচ.এস.সি পাস করেন। অতঃপর তিনি ১৯৯৭ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বি.এসসি সম্পন্ন করেন এবং ২০১০ সালে বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রোফেশনাল এর অন্তর্ভুক্ত মিলিটারি ইন্সিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি) থেকে বি.এসসি ইঞ্জিনিয়ারিং (ইইসিই) সম্পন্ন করেন। তিনি ২০১৬ সালে একই ইউনিভার্সিটির অন্তর্ভুক্ত ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ থেকে মিলিটারি স্টাডিজ এ এম.এসসি সম্পন্ন করেন। মেজর মোঃ কামরুল হাসান, পিএসসি (অবঃ)১৯৯৭ সালের ১২ জুন বাংলাদেশ সেনাবাহিনীর সিগন্যাল কোরে ২ লেফটেন্যান্ট হিসেবে কমিশন লাভ করেন এবং ২০২১ সালের ৫ ফেব্রুয়ারী স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন। চাকুরি কালীন তিনি দেশে/বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেন এবং সেনাবাহিনীর বিভিন্ন ইউনিট, সদর দপ্তর ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করেন। সেনাবাহিনীর বাইরে তিনি ২ টি জাতিসংঘ মিশন ও পাসপোর্ট অধিদপ্তরের ই- পাসপোর্ট বাস্তবায়নে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

ব্যাক্তিগত ও পেশাগত জীবনে তিনি লাইবেরিয়া, ঘানা, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, আইভরি কোস্ট, ইন্ডিয়া, সৌদি আরব, মালয়েশিয়া, সিংগাপুর, ইথিওপিয়া, জার্মানি, নেদারল্যান্ড, বেলজিয়াম ইত্যাদি দেশে একাধিকবার ভ্রমণ করেন। তিনি ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন বাংলাদেশ, রাওয়া ও বর্গা লিমিটেড এর সদস্য। ইংরেজি ও আরবি ভাষায় তার কর্মদক্ষতা আছে।

 

 

অধ্যক্ষ মহোদয়ের বার্তাঃ

 

সমস্ত প্রশংসা মহান স্রষ্টার। যিনি মানব জাতিকে আশরাফুল মাখলুকাত হিসেবে সৃষ্টি করেছেন এবং সৃজনী ক্ষমতা দান করেছেন এবং কলম দিয়ে মানুষকে অজানা বিষয় শিক্ষা দিয়েছেন। তাইতো শিক্ষা ব্যক্তি ও জাতির আশা-আকাঙ্ক্ষা রুপায়নের ও ভবিষ্যত নির্মানের হাতিয়ার। মননশীল জীবন যাপন ও সমাজের অগ্রগতি আনয়নে শিক্ষার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষা মানুষকে পরিপূর্ণ জীবনের অধিকারী করে তোলে। শিক্ষা মানুষকে মূল্যবোধ ও নৈতিকতা অর্জন করায়, ন্যায়-অন্যায়, সত্য-মিথ্যা, ভালমন্দ জানতে সহায়তা করে এবং সেই সঙ্গে কর্তব্য জ্ঞান, শৃঙ্খলা, শিষ্টাচার, সহমর্মিতা, মানবিকতা ইত্যাদি গুণের অধিকারী করে তোলে। দেশ ও সমাজের সামগ্রিক কল্যাণ ও অর্থনৈতিক অগ্রগতির জন্য দক্ষ, উৎপাদন ক্ষম জনশক্তি গড়ে তোলার দায়িত্ব শিক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠানের।

মানসম্মত আধুনিক, বিজ্ঞানভিত্তিক ও বাস্তবধর্মী বিদ্যাশিক্ষা এবং বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের মানবিক, সমাজ সচেতন, দেশপ্রেমিক এবং স্ব-স্ব ক্ষেত্রে দক্ষ ও সুযোগ্য নেতৃত্বদানের গুণাবলী সম্পন্ন আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলার অঙ্গীকার নিয়ে ১৯৮৭ সালে বিকেএসপি সংলগ্ন জিরানী এলাকায় প্রতিষ্ঠিত হয়েছে বিকেএসপি পাবলিক স্কুল। বিদ্যালয়টির সার্বিক অবকাঠামো, দক্ষ পরিচালনা পর্ষদ, শিক্ষাবান্ধব পরিবেশ শিক্ষার্থীদের সুষম এবং  সর্বতোমুখী বিকাশের জন্য অণুকুল। এছাড়াও ফলপ্রসূ শিক্ষাদানের ও শিক্ষার্থীর সুন্দর সম্ভাবনাকে প্রস্ফুটিত করার জন্য প্রতিষ্ঠানটি দৃঢ়ভাবে প্রতিজ্ঞাবদ্ধ। দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক মন্ডলীর বিশেষ যত্ন ও আন্তরিক প্রচেষ্টায় শিক্ষার্থীরা সত্যিকারের আলোকিত মানুষ হিসেবে গড়ে উঠবে বলে আমি দৃঢ়ভাবে আশাবাদী। প্রত্যেক শিক্ষার্থীর মধ্যেই লুকানো রয়েছে প্রতিভা ও অফুরন্ত সম্ভাবনা। মানসম্পন্ন শিক্ষা ব্যতিত এই লুকানো প্রতিভাকে বিকশিত করে জীবন যাত্রার মানোন্নয়ন, অথনৈতিক প্রবৃদ্ধি, সুশাসন, শক্তিশালী পাবলিক প্রতিষ্ঠান ও সমৃদ্ধশালী দেশ গড়ে তোলার ক্ষেত্রে অন্য কোন বিকল্প নেই। পরিশেষে, বিকেএসপি পাবলিক স্কুল প্রতিষ্ঠালগ্ন থেকে যে সকল শিক্ষানুরাগী ব্যক্তিবর্গ যুক্ত ছিলেন তাদের প্রতি  গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চেতনার ধারক ও বাহক হয়ে অত্র প্রতিষ্ঠানের অগ্রযাত্রা অব্যাহত থাকুক এবং শিক্ষার্থীরা সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশ ও জাতির সেবায় নিয়োজিত হয়ে স্বপ্নের সমান বড় হোক সৃষ্টিকর্তার কাছে এ প্রার্থনাই রইল।

 

 

মেজর মোঃ কামরুল হাসান, পিএসসি (অবঃ)

অধ্যক্ষ

বিকেএসপি পাবলিক স্কুল

জিরানী, সাভার, ঢাকা।

 

 



ই-মেইল করুন
+ =